ঢাকা   Thursday,30 June 2022

বুরো বাংলাদেশের ঋণ বিতরণ অনুষ্ঠানে এমআরএ’র ইভিসি মো. ফসিউল্লাহ

about1

গত ১৬ মার্চ ময়মনসিংহের গফরগাঁও উপজেলায় বুরো বাংলাদেশ কর্তৃক আয়োজিত ঋণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান জনাব মো. ফসিউল্লাহ। বৈশি^ক মহামারি কোভিড-১৯ এর প্রভাবে ক্ষতিগ্রস্ত নি¤œ আয়ের পেশাজীবীদের জন্য বাংলাদেশ ব্যাংক ঘোষিত প্রণোদনা প্যাকেজ এবং কৃষি ও এসএমই খাতে সংস্থার গ্রাহকদের মাঝে এই ঋণ বিতরণ করা হয়। জনাব মো. ফসিউল্লাহ তার বক্তব্যে দেশের দারিদ্র্য বিমোচন এবং দরিদ্র মানুষের আর্থ-সামাজিক জীবনমান উন্নয়নে অর্থপূর্ণ ভূমিকা রাখার জন্য বুরো বাংলাদেশের ধারাবাহিক প্রয়াসের প্রশংসা করেন এবং দেশের কৃষি খাতের উন্নয়নে সরকারের আন্তরিক প্রচেষ্টার সাথে সহায়ক অংশীদার হিসেবে বুরো বাংলাদেশ ভূমিকা পালন করে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি অনুষ্ঠানে উপস্থিত ৫০ জন ঋণ গ্রহীতার অনেকের সাথে কথা বলেন এবং তাদের হাতে ঋণের অর্থ তুলে দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গফরগাঁও এর উপজেলা নির্বাহী অফিসার জনাব মো. তাজুল ইসলাম এবং সভাপতিত্ব করেন বুরো বাংলাদেশের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক জনাব জাকির হোসেন। সভাপতির বক্তব্যে জনাব জাকির হোসেন বিগত তিন দশকের মতো আগামী দিনগুলোতেও দেশের দারিদ্র্য বিমোচন তথা দরিদ্র মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাবেন বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। অনুষ্ঠানের শুরুতেই সভাপতি জনাব জাকির হোসেন প্রধান অতিথি ও বিশেষ অতিথিকে শুভেচ্ছা স্মারক প্রদান করেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বুরো বাংলাদেশের পরিচালক অর্থ এম মোশাররফ হোসেন, পরিচালক ঝুঁকি ব্যবস্থাপনা জনাব প্রাণেশ বণিক ও অতিরিক্ত পরিচালক অপারেশনস ফারমিনা হোসেন। উল্লেখ্য. বাংলাদেশ সরকার ক্ষুদ্র অর্থায়ন খাতের প্রণোদনার জন্য ইতোমধ্যে ৩ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে এবং আরো ১০ হাজার কোটি টাকা বরাদ্দের প্রক্রিয়া চলমান আছে।   
এর আগে ১৫ মার্চ সকালে জনাব মো. ফসিউল্লাহ বুরো বাংলাদেশের সখীপুর আঞ্চলিক কার্যালয়ে উপস্থিত হয়ে কার্যালয়ের সর্বস্তরের কর্মীদের সাথে মতবিনিময় করেন এবং মধুপুর আঞ্চলিক কার্যালয়ে যাওয়ার পথে আউশনারা শাখায় যাত্রা বিরতি করে বুরো বাংলাদেশের বিনামূল্যে করোনাভাইরাসের টিকা রেজিস্ট্রেশন কার্যক্রম পর্যবেক্ষণ করেন। সাধারণ মানুষের স্বাস্থ্য সুরক্ষার উদ্দেশ্যে এমন উদ্যোগ নেয়ার জন্য তিনি বুরো বাংলাদেশকে সাধুবাদ জানান। পরে জনাব মো. ফসিউল্লাহ মধুপুরে অবস্থিত বুরো ক্রাফট-এর ফ্যাক্টরিতে উপস্থিত হয়ে কাচামাল প্রক্রিয়াজাতকরণ ও কলাগাছের বাকল থেকে উৎপন্ন প্রাকৃতিক আঁশ দিয়ে বিভিন্ন পণ্য উৎপাদন প্রক্রিয়া পরিদর্শন করেন। প্রাকৃতিক বর্জ্য থেকে মূল্যবান আঁশ সংগ্রহ ও তা দিয়ে উৎপাদিত দৃষ্টিনন্দন নিত্য ব্যবহার্য পণ্য দেখে তিনি অভিভূত হন। তিনি এই শিল্পের ভবিষ্যত নিয়ে আশাবাদ ব্যক্ত করেন এবং দারিদ্র বিমোচন ও আত্মকর্মসংস্থানে নতুন নতুন কর্মসূচি গ্রহণ করায় বুরো বাংলাদেশকে ধন্যবাদ জ্ঞাপন করেন। 
১৫ মার্চ বিকেলে সংস্থার মধুপুর আঞ্চলিক কার্যালয়ের মিলনায়তনে এমআরএ’র এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহ একটি মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে বুরো বাংলাদেশের প্রধান কার্যালয় থেকে আগত বিভাগীয় প্রধানগণসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। এই সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মধুপুরের উপজেলা নির্বাহী অফিসার জনাব আরিফা জহুরা এবং সহকারী কমিশনার (ভূমি) জনাব মো. আব্দুল করিম। সভায় সভাপতিত্ব করেন বুরো বাংলাদেশের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক জনাব জাকির হোসেন। বক্তব্য রাখেন পরিচালক অর্থ এম মোশাররফ হোসেন ও পরিচালক ঝুঁকি ব্যবস্থাপনা জনাব প্রাণেশ বণিক। মতবিনিময় সভার শুরুতেই বুরো বাংলাদেশ এর কার্যক্রম সম্পর্কে একটি ডিজিটাল প্রেজেন্টেশন উপস্থাপন করেন সংস্থার অতিরিক্ত পরিচালক অপারেশনস ফারমিনা হোসেন। মতবিনিময় সভা শেষে একটি মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।